Headlines
Published On:Tuesday 28 October 2014
Posted by Unknown

শ্মশানভূমি ধ্যানচর্চা কেন্দ্র, করইয়ানগর এর চতুর্থ প্রতিষ্ঠাবার্ষিকী ২৯ অক্টোবর

আগামী ২৯ অক্টোবর ২০১৪ইং বুধবার সাতকানিয়া থানাধীন করইয়ানগর গ্রামের শ্মশানে প্রতিষ্ঠিত শ্মশানভূমি ধ্যানচর্চা কেন্দ্র এর চতুর্থ প্রতিষ্ঠাবার্ষিকী সাড়ম্বরে পালিত হতে যাচ্ছে। দিবসের নানা কর্মসূচীর উদ্বোধন করবেন শ্মশানভূমি ধ্যানচর্চা কেন্দ্র, করইয়ানগর এর প্রতিষ্ঠাতা সংঘপ্রধান ভদন্ত প্রজ্ঞেন্দ্রিয় থের। উপস্থিত থাকবেন বর্তমান অধ্যক্ষ জিনেন্দ্রিয় ভিক্ষু, দীপেন্দ্রিয় ভিক্ষু প্রমূখ।



শ্মশানভূমি ধ্যানচর্চা কেন্দ্র, করইয়ানগর এর ইতিকথাঃ



বিনয়াচার্য আর্যবংশ মহাস্থবির, বিদর্শনাচার্য সুমনাচার মহাস্থবির, বিনয়লংকার মহাস্থবির, উঃ কেতুমালা মহাস্থবির, গন্ধরাজ মহাস্থবির, জ্ঞানানন্দ মহাস্থবির, বসন্ত মহাস্থবির, উপ-সংঘরাজ ধর্মরক্ষিত মহাস্থবির সহ অসংখ্য মহাপুরুষের জন্মস্থান করইয়ানগর গ্রাম। করইয়ানগরকে এক সময় দক্ষিণ চট্টলার তীর্থভূমি বলা হত। করইয়ানগর চৈতন্য বিহারের বুড়াঁগোসাইকে এক নজর দেখার জন্য প্রতিদিন দূর-দুরান্ত থেকে লোকজন আসত। তারা পূঁজা দিত, মানত করত। কথিত আছে এ বুদ্ধমূর্তিটির কাছে কেউ মনে প্রাণে কোন কিছু প্রার্থনা করলে তার মনোবাসনা পূর্ণ হতো। তাই কেবল বৌদ্ধধর্মাবলম্বী নয় অন্যান্য ধর্মের লোকজনদেরও সমাগম ঘটত এ বিহারে। প্রতি বছর এই বুদ্ধমূর্তিকে কেন্দ্র করে বসত বৈশাখী মেলা। অন্যদিকে গ্রামের সদ্ধর্মোদয় বিহারের বুদ্ধমূর্তিটি সাতকানিয়া লোহাগাড়ার সর্ববৃহৎ সিংহশয্যা বুদ্ধমূর্তি। 

প্রয়াত আর্যবংশ মহাস্থবির ৬ষ্ঠ সংগীতিতে ত্রিপিটক বিশোধনের কাজ করেছিলেন, শুধু তাই নয় তিনিই ১ম বাঙালী বৌদ্ধ ভিক্ষু যিনি মায়ানমার থেকে “অগ্গমহাসদ্ধম্মজ্যেতিকাধ্বজ” উপাধি পেয়েছিলেন। সুমনাচার মহাস্থবির ছিলেন এদেশে বিদর্শন ভাবনা প্রচারকারীদের মধ্যে শীর্ষস্থানীয়। দক্ষিণ চট্টগ্রামে সর্বপ্রথম জামিজুরীতে ধ্যানচর্চা কেন্দ্র প্রতিষ্ঠা করেন তিনি। 

এই গ্রামের বৌদ্ধ শ্মশানটি দীর্ঘদিন অবহেলিত অবস্থায় পড়ে ছিল। কেবলমাত্র মানুষ দাহ করার কাজেই এটি ব্যবহৃত হত। বর্ষার সময়ে কেউ ওখানে গেলে তাকে হাজারো জোঁক একসাথে আক্রমণ করত। তদুপরি যাওয়ার সময় একটি কালভার্ট অতিক্রম করে যেতে হত যা ছিল ভাঙা ফলে দূর্ভোগের অন্ত ছিল না। গত ২০১০সালের মে মাসে গ্রামের কয়েকজন যুবক শ্মশানটি সংষ্কারের উদ্যোগ নেয় এবং পরবর্তীতে পুরো গ্রামবাসীর সহায়তায় এটাকে ধ্যানচর্চা কেন্দ্রে পরিণত করে।

২০১০ সালে কাজ শুরু করার অল্প কিছুদিনের মধ্যেই সেখানে নির্মিত দুই কক্ষ বিশিষ্ট অধ্যক্ষের কার্যালয়, বুদ্ধ কক্ষ, ৪০ হাত দীর্ঘ চংক্রমণ ঘর এবং ধ্যানীদের জন্য আলাদা দুটি ধ্যান কক্ষ। ২০১০ সালের ২৯ অক্টোবর অনানুষ্ঠানিক যাত্রা শুরু হয় এই প্রতিষ্ঠানের। পরবর্তীতে ২০১১সালের ১লা মার্চ পূজ্য বনভান্তের অর্ধশতাধিক শিষ্য সহ দেড় শতাধিক ভিক্ষুসংঘের উপস্থিতিতে মহাসতিপট্ঠান পাঠের মাধ্যমে এটি ধ্যানচর্চা কার্যক্রমের যাত্রা শুরু করে। ঐ সময় প্রায় ৩০জন বৌদ্ধ কুলপুত্র প্রব্রজ্যা নিয়ে দশদিনব্যাপী ধ্যানচর্চায় অংশ নেয়। এসময় যৌথভাবে ধ্যানচর্চার পরিচালনায় ছিলেন ভদন্ত পঞঞাদীপ ভিক্ষু ও ভদন্ত প্রজ্ঞেন্দ্রিয় ভিক্ষু।

পরবর্তীতে প্রজ্ঞেন্দ্রিয় ভিক্ষুর পরিচালনায় বিভিন্ন কোর্সে এই পর্যন্ত ৩০০জন এর অধিক বৌদ্ধ কুলপুত্র প্রব্রজ্যা নিয়ে ধ্যানকোর্সে অংশ নিয়েছেন। মধ্যখানে সাড়ম্বরে উদযাপিত হয় প্রতিষ্ঠাতা সংঘপ্রধান প্রজ্ঞেন্দ্রিয় ভিক্ষুর স্থবির বরণোৎসব। এসময় ১০০০কপি মহাসতিপট্ঠান সূত্র (বাংলাসহ) বিনামূল্যে বিতরণ করা হয়। এক সময়ের অবহেলিত শ্মশানে নির্মিত হয়েছে দৃষ্টি নন্দন তোরণ, পাকা কালভার্ট সহ যাতায়াতের রাস্তা। কাজ চলছে বাউন্ডারী ওয়াল নির্মাণের। 

শ্মশানভূমি ধ্যানচর্চা কেন্দ্রের পরিবেশনায় ইতিমধ্যে প্রকাশিত হয়েছে- মহাসতিপট্ঠান সানুবাদ, অভিধর্ম পিটকে বিভঙ্গ, আলোকিত মহাজীবন মোগোক স্যাদো, সূত্র সংকলন। এছাড়াও প্রকাশের অপেক্ষায় রয়েছে বেশ কটি বই। শ্মশানভূমি ধ্যানচর্চা কেন্দ্র, করইয়ানগর থেকে প্রকাশিত বইগুলো বিনামূল্যে বিতরণ করা হয়। অন্যদিকে এখানে ধ্যানকোর্সে অংশ নিতে কোন অর্থ দিতে হয় না এমনকি অষ্টপরিষ্কারও আমরা বিনামূল্যে বিতরণ করে থাকি। শ্মশানভূমি ধ্যানচর্চা কেন্দ্র, করইয়ানগর ফেইসবুক পাতা থেকে অনলাইনে বিভিন্ন পোস্ট দিয়ে আমরা সবাইকে প্রতিনিয়ত সদ্ধর্মচর্চায় উদ্বুদ্ধ করে থাকি।  আমাদের পেইজে নিয়মিত লিখে যাচ্ছেন আমাদের এডমিন প্রাবন্ধিক ইলা মুৎসুদ্দী।  

আমরা শাসন সদ্ধর্মের কল্যাণে আরো অনেক কাজ করে যেতে চাই ভবিষ্যতে। আপনাদের সহযোগিতা/প্রেরণা/বিভিন্ন মতামত আমাদের বিমুক্তির পথে কাজ করতে আরো বেশী উদ্বুদ্ধ করুক এই প্রত্যাশায়, সবাইকে চতুর্থ প্রতিষ্ঠাবার্ষিকীর মৈত্রীময় শুভেচ্ছা জানাচ্ছি।

বিনীত
সেবক/সেবিকাবৃন্দ
শ্মশানভূমি ধ্যানচর্চা কেন্দ্র, করইয়ানগর।

অনুলিখন- উজ্জ্বল বড়ুয়া বাসু- সম্পাদক, “দি বুড্ডিস্ট টাইমস” ও এডমিন শ্মশানভূমি ধ্যানচর্চা কেন্দ্র, করইয়ানগর ফেইসবুক পাতা।
(ছবিতে ভদন্ত প্রজ্ঞেন্দ্রিয় থের ধ্যানকোর্সে দেশনা দিচ্ছেন নবপ্রব্রজিত ধ্যানীদের)


About the Author

Posted by Unknown on 06:14. Filed under . You can follow any responses to this entry through the RSS 2.0. Feel free to leave a response

By Unknown on 06:14. Filed under . Follow any responses to the RSS 2.0. Leave a response

0 comments for "শ্মশানভূমি ধ্যানচর্চা কেন্দ্র, করইয়ানগর এর চতুর্থ প্রতিষ্ঠাবার্ষিকী ২৯ অক্টোবর"

Leave a reply

Write here you comment

Most Popular Posts

E Paper for Buddhist News and Articles