Headlines
Published On:Saturday 1 November 2014
Posted by Unknown

আন্তর্জাতিক বৌদ্ধ নেতা দালাইলামা’র আশির্বাদ প্রাপ্ত বাংলাদেশী ভিক্ষু ভদন্ত মুদিতারত্ন

তথ্য সহায়তায় লিখেছেন:- ইলা মুৎসুদ্দী

রবিবার, ০২ নভেম্বর ২০১৪
রবিবার, ০২ নভেম্বর ২০১৪
দালাইলামা এমন একজন ব্যক্তিত্বের নাম, যে নাম বিশ্বের সর্বমহলে উচ্চারিত হচ্ছে। তার ক্যারিশমাটিক ব্যক্তিত্ব,শান্ত,সৌম্য মূর্তি, সদা স্মীত হাস্য বদন, মুখে শান্তি ও অহিংসার বারতা প্রভৃতি কারণে তিনি এখন শুধু তিব্বতিদের ধর্মগুরু নন, সারা বিশ্বের মানুষের কাছে সমীহ জাগানো এক ব্যক্তিত্বে পরিণত হয়েছেন।
সারাবিশ্বের মানুষ যখনই অশান্তির দাবানলে ব্যাপৃত তখনই বিশ্বব্যাপী সকল মানুষদের শান্ত, দান্ত, সুসমাহিত করার জন্য মৈত্রীর বাণী ছড়িয়ে যাচ্ছেন- আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন বৌদ্ধ নেতা শ্রদ্ধেয় দালাইলামা। পৃথিবীর প্রতিটি দেশে গিয়ে তিনি বুদ্ধের মৈত্রীর বাণী, সাম্যের বাণী প্রাঞ্জল ভাষায় প্রচার করে চলেছেন। সেই ধারাবাহিকতায় গত ২৮ অক্টোবর ২০১৪,মঙ্গলবার, আমেরিকাস্থ নিউ জার্সি ‘প্রিন্সটন ইউনিভার্সিটিতে তাঁর একক সদ্ধর্ম দেশনা অনুষ্ঠিত হয়। এতে যোগদান করেন বাংলাদেশের জন্মজাত বৌদ্ধ ভিক্ষু ভদন্ত মুদিতারত্ন ।
লোকে লোকারণ্য কিন্তু পিনপতন নিরবতা সভামন্ডপ। শ্রদ্ধেয় দালাইলামা মেডিটেশনের উপর দেশনা করে সবাইকে আবেগাপ্লুত করেন। দেশনা শেষ করার পর দাঁড়িয়ে চারিদিকে শ্রোতাদের দিকে তাকাতেই হঠাৎ করে দালাইলামার দৃষ্টি নিবদ্ধ হয় ভদন্ত মুদিতারত্ন ভিক্ষুর প্রতি। শ্রদ্ধেয় দালাইলামা হাজার হাজার লোক ভর্তি দর্শক গ্যালারী থেকে শুধুমাত্র ভদন্ত মুদিতারত্ন ভিক্ষুকে কাছে ডেকে নিয়ে কুশলাদি বিনিময় করেন এবং হাত স্পর্শ করে নিরোগ, দীর্ঘায়ু ও জ্ঞানী ভান্তে হওয়ার জন্য আশির্বাদ করেন।
আশির্বাদ শেষ হওয়ার পর বিভিন্ন টিভি ক্যামেরা ও সাংবাদিক তাঁর (মুদিতারত্ন ভিক্ষু) মনের অনুভুতি জানতে চাইলে, ভান্তে তা প্রকাশ করেন। আমি তাঁর মনের অনুভূতি জানতে চাইলে শ্রদ্ধেয় ভান্তে এইভাবে বলেন- “প্রথম আমি যখন দালাইলামার সাথে গুরু ভান্তের (প্রজ্ঞাবংশ মহাথের) ছবি দেখি তখন মনে মনে কামনা করি আমার কি সেই সৌভাগ্য হবে? যখনই শ্রদ্ধেয় দালাইলামা এত লোকের মাঝে শুধু আমাকে কাছে ডেকে আশির্বাদ করেন তখনই আনন্দে আপ্লুত হয়ে যাই এবং নিজেকে অনেক সৌভাগ্যবান মনে করি। মনে করি এটা আমার অতীত জন্মের পুন্যের হেতু এই পাওনা।
 উল্লেখ্য যে, শ্রদ্ধেয় মুদিতারত্ন ভিক্ষু চট্টগ্রামের মিরসরাই থানার মায়ানী গ্রামে উপাসক বরুন চন্দ্র বড়ুয়া ও উপাসিকা নিলু বড়ুয়ার গর্ভে জন্মগ্রহণ করেন। ইতিপূর্বে তিনি “সচিত্র ধর্মপদ” বই সহ ৪টি সূত্রের ক্যাসেট এবং ধর্মীয় বিভিন্ন বই নিজ হস্তে কম্পিউটার কম্পোজ করে প্রকাশ করেছেন। তিনি আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন বৌদ্ধ পন্ডিত, ধুতাঙ্গ সাধক, ত্রিপিটক অনুবাদক, বহু গ্রন্থ প্রণেতা ভদন্ত প্রজ্ঞাবংশ মহাথেরোর অন্যতম শিষ্য। বর্তমানে তিনি “বাংলাদেশ বুড্ডিস্ট বিহার অব নিউইয়র্ক এর অধ্যক্ষের পদে সমাসীন।
  দি বুড্ডিস্ট টাইমস” পরিবার তাঁর নিরোগ দীর্ঘজীবন ও উত্তরোত্তর শ্রীবৃদ্ধি কামনা করছি।


About the Author

Posted by Unknown on 22:50. Filed under . You can follow any responses to this entry through the RSS 2.0. Feel free to leave a response

By Unknown on 22:50. Filed under . Follow any responses to the RSS 2.0. Leave a response

1 comments for "আন্তর্জাতিক বৌদ্ধ নেতা দালাইলামা’র আশির্বাদ প্রাপ্ত বাংলাদেশী ভিক্ষু ভদন্ত মুদিতারত্ন "

  1. "আন্তর্জাতিক বৌদ্ধ নেতা দালাইলামা’র আশির্বাদ প্রাপ্ত বাংলাদেশী ভিক্ষু ভদন্ত মুদিতারত্ন " sune onek valo lagse.

Leave a reply

Write here you comment

Most Popular Posts

E Paper for Buddhist News and Articles